6/recent/ticker-posts

গুইলেন-বারে সিনড্রোম নামের বিরল রোগে আক্রান্তকে সময় মতো চিকিৎসা করে প্রাণ বাঁচালো নারায়ণা হাসপাতাল হাওড়া*

#প্রিয়চিত্রসাথী নিউজ💐💐
হাওড়া - রোগীর চিকিৎসায় নাটকীয় মোড়, একজন রোগী যিনি প্রাথমিকভাবে একটি স্থানীয় হাসপাতালে ব্রেন স্ট্রোক নিয়ে ভর্তি হয়ে ছিলেন। যা সম্পূর্ণই ভুল ছিল। হাওড়ার নারায়ণা হাসপাতালের বিশেষজ্ঞরা  সঠিক রোগ নির্ণয় এবং সময়মত হস্তক্ষেপের মাধ্যমে রোগীর জীবন রক্ষা করেন। রোগী হঠাৎ পা প্যারালাইসিস অনুভব করেছিলেন, তাকে একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে ঘোষণা করা হয় ব্রেন স্ট্রোক হয়েছে এবং তার জন্য চিকিত্সা করা হয়েছিল। যাইহোক, ৩ দিনের চিকিৎসা সত্ত্বেও যখন তার অবস্থার অবনতি হতে থাকে, তখন তার পরিবার তাকে হাওড়ার নারায়ণা হাসপাতালে নিয়ে আসেন।

রোগীর তীব্র শ্বাসকষ্ট অবস্থায় হাসপাতালের জরুরি বিভাগে এসেছিলেন। হাসপাতালের মেডিক্যাল টিম একটি মূল্যায়ন করে এবং একাধিক ডায়াগনস্টিক পরীক্ষা করে এবং নির্ণয় করে যে রোগী আসলে গুইলেন-বারে সিনড্রোমে (GBS) ভুগছিলেন, ব্রেন স্ট্রোক নয়। জিবিএস হল একটি বিরল অবস্থা যেখানে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত ভয়ানকভাবে স্নায়ু আক্রমণ করে, যার ফলে পেশী দুর্বল হয়ে যায় এবং গুরুতর ক্ষেত্রে পক্ষাঘাত হয়। রোগীর যে নির্দিষ্ট ধরন ছিল সেটিকে অ্যাসেন্ডিং জিবিএস বলা হয়, যেখানে প্যারালাইসিস শরীরের নিচের দিকে শুরু হয় এবং উপরের দিকে চলে যায়। সঠিকভাবে চিকিৎসা না করা হলে, এটি শ্বাস-প্রশ্বাসের জন্য প্রয়োজনীয় পেশীগুলির পক্ষাঘাত সহ গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে।

*জিবিএসের বিভিন্ন রূপ রয়েছে:*
* অ্যাসেন্ডিং টাইপ (AIDP): সবচেয়ে সাধারণ ফর্ম, যেখানে প্যারালাইসিস পায়ে শুরু হয় এবং উপরের দিকে চলে যায়।
* মিলার ফিশার সিনড্রোম: চোখের পেশীতে পক্ষাঘাত শুরু হয় এবং হাঁটতে অসুবিধা হয়। এশিয়ায় এটি খুবই সাধারণ।
* AMAN (তীব্র মোটর অ্যাক্সোনাল নিউরোপ্যাথি) এবং AMSAN (তীব্র মোটর সেন্সরি অ্যাক্সোনাল নিউরোপ্যাথি): চীন এবং জাপানে এর ধরন বেশি দেখা যায়

*নারায়ণা হাসপাতাল হাওড়ার ইমার্জেন্সি মেডিসিন অ্যান্ড অ্যাকিউট কেয়ার বিভাগের এইচওডি এবং পরামর্শদাতা ডাঃ রম্যজিৎ লাহিড়ী* বলেন, "গুইলেন-বারে সিনড্রোম একটি গুরুতর অবস্থা যার জন্য অবিলম্বে হাসপাতালে ভর্তির প্রয়োজন কারণ না হলে রোগীর অবস্থার দ্রুত খারাপ হতে পারে। যত তাড়াতাড়ি চিকিত্সা শুরু হবে, সম্পূর্ণ সুস্থতার সম্ভাবনা তত বেশি। এই রোগী একটি স্ট্রোকের জন্য ভুলভাবে চিকিত্সা করার তিন দিন পরে এসেছিলেন, যার ফলাফল মারাত্মক হতে পারতো। সঠিক এবং সময়মত চিকিৎসা হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ জিবিএস শ্বাসযন্ত্রের ব্যর্থতা সহ শ্বাসকষ্টের কারণ হতে পারে, যদি এটি শ্বাসযন্ত্রের পেশীতে পৌঁছায়৷"

হাওড়ার নারায়না হাসপাতালের দলটি সঠিক চিকিৎসা পদ্ধতিতে শুরু করেছিল, যার মধ্যে IV ইমিউনোগ্লোবুলিন থেরাপি অন্তর্ভুক্ত ছিল, যা রোগীর জন্য সর্বোত্তম সম্ভাব্য ফলাফল নিশ্চিত করে।


*নারায়ণা হাসপাতাল হাওড়ার নিউরোলজিস্ট ডাঃ অরিন্দম দাস* বলেন, "আমাদের রোগীদের সুস্থতা নিশ্চিত করার জন্য সঠিক রোগ নির্ণয় এবং কার্যকর চিকিৎসা প্রদান করাই আমাদের অগ্রাধিকার, রোগীর যত্নের প্রতি আমাদের প্রতিশ্রুতি মানে প্রকৃত অন্তর্নিহিত অবস্থা বুঝতে এবং চিকিত্সা করার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত পদক্ষেপ নেওয়া, আমাদের রোগীদের সম্ভাব্য সর্বোত্তম ফলাফলগুলি নিশ্চিত করা।"



বিস্তৃত ঘটনার উপর জোর দিয়ে, *নারায়ণা হেলথের গ্রুপ সিওও মিঃ আর ভেঙ্কটেশ* বলেছেন, "নারায়ণা হেলথ কলকাতা গত দুই দশক ধরে বাংলার জনগণের সেবা করে আসছে। আমরা সর্বোচ্চ মানের চিকিৎসা প্রদান করে আমাদের সম্প্রদায়ের যত্ন নিতে বিশ্বাস করি। যত্ন এবং সহায়তা রোগীদের সর্বোত্তম সম্ভাব্য চিকিত্সার সাথে সময়মত এবং সঠিক রোগ নির্ণয় নিশ্চিত করার জন্য আমাদের প্রতিশ্রুতিকে তুলে ধরে করে”।

মেডিকেল ইমার্জেন্সি যেকোনো সময় ঘটতে পারে, স্পিড ডায়ালে হাসপাতালের জরুরি নম্বর যোগ করার পরামর্শ দেওয়া হয়। নারায়ণা হেলথ এখন সমস্ত চিকিৎসার প্রয়োজনের জন্য একটি নম্বর আছে: 1800 309 0309৷

Post a Comment

0 Comments