6/recent/ticker-posts

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল তরুণ ব্যক্তিদের স্ট্রোকের বিরুদ্ধে সচেতনতা প্রচার করছে

#প্রিয়চিত্রসাথী নিউজ💐
কলকাতা: ৪০ বছর বয়সী রমেশ দত্ত (নাম পরিবর্তিত) মাঝে মাঝে ধূমপান এবং মদ্যপানের অভ্যাস সহ একটি স্বাভাবিক এবং সপ্রতিভ জীবনযাপন করছিলেন। তবে বেশ কিছু দিন আগে তিনি গুরুতর অস্বস্তি অনুভব করেছিলেন এবং প্রচন্ড মাথাব্যথা, বমি, অস্থিরতা এবং হাঁটার অক্ষমতা সহ বিভিন্ন উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হন। স্থানীয় হাসপাতালে প্রাথমিক সিটি স্ক্যানে কোনো অস্বাভাবিকতা দেখা না যাওয়ায় ফলে মানসিক সমস্যার কথা চিন্তা করে সেখানকার ডাক্তাররা। এবং সেই রকম চিকিৎসার ফলে তার শারীরির অবস্থার অবনতি হয়, ফলত তার পরিবার তাকে নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল মুকুন্দপুরে চিকিৎসার জন্য নিয়ে আসেন।

আরএন টেগোর হাসপাতালের বিশেষজ্ঞরা স্ট্রোকের অস্বাভাবিক লক্ষণগুলির ব্যাপারে সতর্ক করার জন্য, বিশেষ করে অল্প বয়স্ক ব্যক্তিদের এই গুরুতর স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে এই কেসটি তুলে ধরেন। ভর্তির পর, রোগীর খিঁচুনি হয় এবং তাকে আইসিইউতে স্থানান্তরিত করা হয় এবং ভেন্টিলেটরে রাখা হয়। সিটি স্ক্যান করার পর তার মস্তিষ্কে একটি রক্তনালী ফুটো হওয়ার কারণে স্ট্রোক এর লক্ষণ দেখা যায়। *ইন্টারভেনশনাল নিউরোলজি বিভাগের পরামর্শক ডাঃ কৌশিক সুন্দর* এবং *ইন্টারভেনশনাল এবং ডায়াগনস্টিক নিউরোডিওলজিস্ট বিভাগের পরামর্শক ডাঃ গোবিন্দ প্রামাণিক* এবং তাদের দল মস্তিষ্কের একটি অত্যাধুনিক এনজিওগ্রাম করে এবং একটি অ্যানিউরিজম সনাক্ত করেছে অর্থাৎ রক্তনালীতে একটি বিপজ্জনক বেলুনের মতো স্ফীতি।

স্ট্রোকের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:
* মুখ, হাতে বা পায়ে, বিশেষ করে শরীরের একপাশে হঠাৎ অসাড়তা বা দুর্বলতা।
* হঠাৎ বিভ্রান্তি, কথা বলতে সমস্যা বা কথা বুঝতে অসুবিধা।
* হঠাৎ এক বা উভয় চোখে দেখতে সমস্যা।
* হঠাৎ হাঁটতে সমস্যা, মাথা ঘোরা, ভারসাম্য হারানো বা সমন্বয়ের অভাব।
* কোন অজানা কারণ ছাড়াই হঠাৎ তীব্র মাথাব্যথা।

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল শুধুমাত্র স্ট্রোক রোগীদের চিকিৎসাই নয় বরং অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে প্রায়ই উপেক্ষা করা বা অস্বাভাবিক স্ট্রোকের লক্ষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির দায়িত্ব নেয়। *ডাঃ কৌশিক সুন্দর* মন্তব্য বলেন, "এই কেসটি গুরুত্বপূর্ণ স্নায়বিক রোগ। অ্যানিউরিজম শনাক্ত করার জন্য মস্তিষ্কের এনজিওগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, যা চিকিৎসা না করা হলে মারাত্মক হতে পারত। উন্নত এন্ডোভাসকুলার কয়েলিং ব্যবহার করে, আমরা আক্রমণাত্মক অস্ত্রোপচার ছাড়াই ফুটোটি মেরামত করতে সক্ষম হয়েছি।"

*নারায়ণা হেলথের গ্রুপ সিওও মিঃ আর ভেঙ্কটেশ* আরো বলেছেন, "নারায়ণা হেলথ কলকাতা গত দুই দশক ধরে বাংলার জনগণের সেবা করে আসছে। আমরা সর্বোচ্চ মানের চিকিৎসা প্রদান করে আমাদের সম্প্রদায়ের যত্ন নিতে বিশ্বাস করি। এই কেসটি রোগীদের সময়মতো এবং সঠিক রোগ নির্ণয় নিশ্চিত করার জন্য আমাদের প্রতিশ্রুতিকে বোঝায়, সাথে স্ট্রোকের লক্ষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে।"

Post a Comment

0 Comments