6/recent/ticker-posts

সাড়ে ৪০০কোটি টাকার "ধন ধান্য "অডিটোরিয়াম উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

 


রাজকুমার দাস, কলকাতা, ১৪ এপ্রিল; ২০২৩: আলিপুরে ২০১৬-তে দ্বিজেন্দ্রলাল রায়ের জন্মদিনে অডিটোরিয়ামের কাজ শুরু হয়। যার নামকরণ করেন মুখ্যমন্ত্রী "ধন ধান্য ইন্ডোর স্টেডিয়াম"।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  হাত ধরে উদ্বোধন হল রাজ্যের স্থাপত্যের আরও একটি সংযোজন  "ধন ধান্য অডিটোরিয়াম" । শঙ্খ আকৃতির এই প্রেক্ষাগৃহের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। মুখ্যমন্ত্রী ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম  সহ বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

২৪০০ আসনের বিশ্বমানের এই ইন্ডোর স্টেডিয়াম। যা তৈরি শঙ্খের আদলে। ভারত তো বটেই গোটা বিশ্বে এমন বিরল নিদর্শন বলে ধারণা একাংশের। রাজ্যের পূর্ত দফতরের আধিকারিকদের কথা অনুযায়ী বিশ্বের সেরা তো বটেই গোটা বিশ্বে এই অডিটোরিয়াম বিরল। অনেকের মতে, এই প্রেক্ষাগৃহ বিশ্বের সেরা আশ্চর্য হওয়ার মতো ক্ষমতা রাখে। 



সূত্রের খবর, অডিটোরিয়ামের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা ৬০০ ফুট। ২৪০০ আসন বিশিষ্ট এই অডিটোরিয়াম করতে রাজ্য সরকারের খরচ হয়েছে প্রায় সাড়ে ৪৪০ কোটি টাকা।

 ১৯৭৫ সালে বাংলার মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের আমলে তৈরি হয়েছিল টেবিল টেনিসের জন্য নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। দীর্ঘ চার দশক পর কলকাতায় আরও একটি ইন্ডোর স্টেডিয়াম পেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সৌজন্যে।

এই স্টেডিয়ামের মূল নকশা তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০০০ মানুষের বসার জায়গা রয়েছে এই অডিটোরিয়ামে। রয়েছে শিল্পীদের থাকার ব্যবস্থা, গাড়ি রাখার ব্যবস্থা। এছাড়াও দুটি বেড রুম, ৬টি গেস্ট রুম, তিনটি থিয়েটার হল সহ ২টি ডরমিটরি।  আকৃতি, স্টেডিয়ামে স্থাপত্য ও দৃষ্টিনন্দনী কেবল নয় স্থাপত্যের অন্যতম নজর করার মত বলা যেতে পারে আন্তর্জাতিক মানের এই "ধন ধান্য স্টেডিয়াম"কে।

Post a Comment

0 Comments