6/recent/ticker-posts

কলকাতায় শুরু হতে চলেছে আন্তর্জাতিক স্পোর্টস ফিল্ম ফেস্টিভ্যাল ২২ থেকে ২৫ জুন নন্দন কলকাতায়


"সোশ্যাল স্পোর্টস ফাউন্ডেশন", একটি কলকাতা ভিত্তিক নিবন্ধিত ট্রাস্ট বার্ষিক কলকাতা, ভারতের, দেশে একটি পূর্ণাঙ্গ এবং প্রথম আন্তর্জাতিক ক্রীড়া চলচ্চিত্র উৎসব আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে যা ঘটনাক্রমে "আন্তর্জাতিক" হিসাবে বিশ্বের মানচিত্রে 12 তম স্বাধীন প্রচেষ্টা। স্পোর্টস ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া”।

ভারতে এখন ও পর্যন্ত খেলাধুলার জন্য উৎসর্গিত কোন বার্ষিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হয়নি। যদিও ভারত বর্ষ ক্রীড়া অনুরাগেই দেশ হিসেবে চিহ্নিত করা হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালে মাল্টিস্টারার কমেডি “ধোনি মেই” উপস্থাপন করে ভারতীয় স্পোর্টস মুভির ধারার সূচনা করা হয়। তারপর থেকে, ভারতে বিভিন্ন ভাষায় ৯০টিরও বেশি ফিচার ফিল্ম ভারতের স্পোর্টস মুভি হিসাবে মুক্তি পেয়েছে। বেঙ্গল সিনে ইন্ডাস্ট্রি এখনও পর্যন্ত ১৫টি এমন ছবি তৈরি করেছে। বিশ্ব মানচিত্রে ১৯১৫ সাল থেকে সেটা ১৫০০ সংখ্যা ছুঁতে চলেছে। উল্লেখ্য চার্লি চ্যাপলিন অভিনীত “দ্য চ্যাম্পিয়ন” চলচ্চিত্রটি নির্বাক চলচ্চিত্রের যুগে যাত্রা শুরু করেছে


বিশ্বের সিনে মানচিত্রে আজ পর্যন্ত, ক্রীড়া শৃঙ্খলা অনুসারে, বক্সিং-এর উপর তৈরি স্পোর্টস মুভিটি তালিকার শীর্ষে রয়েছে প্রায় ২০০টি মুভি যার পরে আমেরিকান ফুটবল, বেসবল, হর্স রেসিং এবং অটো রেসিং ১০০-১৫০ নম্বরের মধ্যে রয়েছে। বাস্কেটবল, সকার, অ্যাথলেটিক্স এবং মার্শাল আর্ট ৫০ – ৯৯ নম্বরের মধ্যে আসে। মুভি যেখানে গল্ফ, আইস-হকি, ক্রিকেট, ফিগার স্কেটিং, সাইক্লিং, সাঁতার এবং ডাইভিং ২৫- ৫০ এর মধ্যে পড়ে। তারপর স্কি, সার্ফিং, টেনিস, রেসলিং, রাগবি, সেলিং, কিউ স্পোর্টস, মিক্সড স্পোর্টস, মোটর সাইকেল রেসিং, ভলিবল, এভিয়েশন স্পোর্টস, জিমন্যাস্টিক এবং রোয়িং প্রতিটি ডিসিপ্লিনে তৈরি ২০- ৫০টি মুভি এবং সবশেষে বোলিং, আন্ডারওয়াটার ডাইভিং, কাবাডি, অস্ট্রেলিয়ান রুলস ফুটবল, ফিল্ড হকি, টিটি, পোলো, ফিকশনাল স্পোর্টস, ফেন্সিং, হ্যান্ডবল, ল্যাক্রোস, শুটিং, ওয়াটার পোলো, ডজবল এবং ট্রায়াথলন ইতিমধ্যে তৈরি স্পোর্টস মুভিগুলির বিষয় হিসাবে একক অঙ্কের তালিকায় পিছিয়ে রয়েছে।

উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠানটি 21শে জুন 2023 তারিখে সন্ধ্যা 6-00 টায় ধোনধন্য অডিটোরিয়াম, আলিপুর, কলকাতা, এ বিভিন্ন বিশিষ্ট অতিথিদের সদয় উপস্থিতিতে অনুষ্ঠিত হবে।

ভারতীয় চলচ্চিত্র জগতের প্রখ্যাত অভিনেতা শ্রী পরমব্রত চট্টোপাধ্যায় উৎসবের উদ্বোধনে তাঁর সদয় সম্মতি দিয়েছেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শ্রী বরুন চন্দ্র, শ্রী বাদশা মৈত্র, মিসেস পাওলি দাম, মিস রীতাবরী চক্রবর্তীর মতো অন্যান্য অভিনেতারাও। ক্রীড়া সম্প্রদায় থেকে শ্রী মনোজ তিওয়ারি প্রখ্যাত ভারতীয় ক্রিকেটার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে উত্সব সম্পর্কে

এই বছর, আয়োজক কমিটি শুধুমাত্র ইতিমধ্যেই বিশ্বব্যাপী মুক্তিপ্রাপ্ত 12টি পূর্বনির্দিষ্ট সিনেমার প্রদর্শনের মাধ্যমে উৎসবের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে যা 22 থেকে 25 জুন 2023-এর মধ্যে শহরের বিখ্যাত অডিটোরিয়াম নন্দন - III-এ 4 দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে। জয়, কলকাতা ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ অফ ইন্ডিয়া (পূর্বাঞ্চল) এর সহযোগিতায় সম্পূর্ণ অ-বাণিজ্যিক বিন্যাসে।

সেই ১২টি সিনেমার মধ্যে ৪টি জার্মান, ১টি মালায়ালাম, ২টি হিন্দি, ১টি ইংরেজিতে  এবং বাংলায় ৪টি সিনেমা

Post a Comment

0 Comments