6/recent/ticker-posts

শল্য চিকিৎসায় ভারতবর্ষ এর পাশাপাশি সার্ক এর দেশ গুলোতে অন্ত্রশল্য চিকিৎসায় দারুন সাফল্য পেয়েছে ও পাচ্ছে ডা: সত্যপ্রিয় দে সরকার

নিজস্ব সংবাদদাতা, কলকাতা, ১৫ মার্চ; ২০২৩ : আজ কলকাতা প্রেস ক্লাবে  ( বর্ডারলেস সার্ক ডক্টরস গ্রুপ)  এর চেয়ারম্যান , জাতীয় এন্ডোস্কোপি বোর্ড (IAGES), উপদেষ্টা সার্ক বোর্ড(IAGES) এর  প্রধান ডাক্তার সত্যপ্রিয় দে সরকার এক সাংবাদিক সন্মেলনের আয়োজন করেন। তিনি এই সাংবাদিক সন্মেলনে জানালেন বর্ডারলেস ডক্টরস তৈরি হয় ৩ বছর আগে ২০১৯ এ সার্ক দেশের অগ্রগণ্য  অন্ত্রশল্য চিকিৎসক দের নিয়ে ভারত, বাংলাদেশ, পাকিস্থান, ভুটান, নেপাল, আফগানিস্থান দেশগুলির সাথে আমার দীর্ঘদিনের একান্ত চেষ্টায়। পরে তালিবানের আক্রমণে আফগানিস্থানে সব নেতৃত্ব দেশ ছাড়তে বাধ্য হলে সে দেশে এই বর্ডারলেস সার্ক গ্রুপের কাজ বন্ধ হয়। যদিও তাদের নেতৃত্বরা ইউরোপ ও আমেরিকা মহাদেশ থেকে জুম মিটিং এ নিয়মিত অংশ গ্রহণ করেন সব অনুষ্ঠানে। পরে মালদ্বীপও এই মঞ্চে অংশ নেন। 

আমরা দুটি ভাগে এই কাজ করি। এক "প্রতিবেশীকে চেনা"। এই উদ্দেশ্য নিয়ে প্রতি জুম মিটিং এ এক একটি দেশের এক একটি শহর সম্পর্কে সে দেশের তথ্য ২০ মিনিট ধরে ভিডিও দেখানো হয় ,সে সূত্রে রংপুর, করাচি, রাজমুন্ডি, ধারাণ, কলম্বো সম্পর্কে খবর দেওয়া হয় সে দেশের বাছাই করা কোনো চিকিৎসকের তরফে।  এরপর কোনো সুনিদিষ্ট শল্যচিকিৎসার বিষয়ে সব দেশের প্রতিনিধিরা তাদের অভিজ্ঞতা ভাগ করে নেন। এরপর ১৮ টি ক্লাসে ৪ মাসে শতাধিক সব দেশের শল্যচিকিৎসকদের অন্ত্রের এন্ডোস্কোপি প্রশিক্ষণ দেওয়া হয়, ও তাদের সব শেষে তাদের মানপত্র দেওয়া হয়। প্রতিটা দেশের একজন করে প্রবীণতম শল্যচিকিৎসক শিক্ষক কে সন্মাননা দেওয়া হয়। এর পরবর্তী পর্যায়এ আগে লেসার,  হার্নিয়া, রোবোটিক, আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স এন্ডোস্কোপি তে ব্যাবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

গত ১৮ ই ফেব্রুয়ারি কলকাতা থেকে সর্বাধুনিক প্রদ্ধতিতে হার্নিয়ার শল্য চিকিৎসা সরাসরি ভারত ও সার্ক এর সব দেশের ২১ টি শহরে প্রচার করা হয়, যার মধ্যে পাকিস্থানের করাচি, ইসলামাবাদ, লাহোরের জমায়েত সবার অংশ গ্রহণ অভূতপূর্ব। এছাড়া গত ৪ বছর ধরে এই শহর থেকে দেশের শল্য চিকিৎসকদের এন্ডোস্কোপি প্রশিক্ষণ, পরীক্ষা ও ফেলোশিপ প্রদানের Indian Association of Gastro Intestinal  Endo surgeon তরফে যে বোর্ড কাজ করে তার চেয়ারম্যান হিসাবে  এই শহর থেকে সারা ভারতে এখনো পর্যন্ত আমি ও আমার সহযোগীরা সারা ভারত ও পাশের দেশের  সহস্র শল্য  চিকিৎসকদের প্রশিক্ষিত করেছি। এরা এখনও পর্যন্ত সহস্র শল্য চিকিৎসক এই প্রশিক্ষণে প্রশিক্ষিত হয়ে তারা কাজ করছেন। (IAGES) এদের সার্ক বোর্ডের একমাত্র উপদেষ্টা হিসাবে মনোনিত হয়েছি। প্রতিমাসে  (IAGES) এদের সাথে প্রশিক্ষণ এবং গবেষণার কাজ চালিয়ে যাবো জানালেন ডাক্তার সত্যপ্রিয় দে সরকার।

Post a Comment

0 Comments