6/recent/ticker-posts

পশ্চিমবঙ্গে অ্যাসিডিটির প্রকোপ 31%-এর বেশি। বিশেষজ্ঞরা নিরাপদ সমাধান উন্মোচন করেছেন


রাজকুমার দাস, কলকাতা ৩রা অগাস্ট ২০২৩: গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD), সবচেয়ে প্রচলিত অ্যাসিডিটি-সম্পর্কিত সমস্যাগুলির মধ্যে একটি, পশ্চিমবঙ্গে একটি উল্লেখযোগ্য উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে৷ গুরু তেগ বাহাদুর হাসপাতাল, নিউ দিল্লির মেডিসিন বিভাগ দ্বারা পরিচালিত একটি গবেষণা সমীক্ষা অনুসারে এবং ইন্টারন্যাশনাল জার্নাল অফ রিসার্চ ইন মেডিক্যাল সায়েন্সে প্রকাশিত হয়েছে, এই অবস্থা রাজ্যের বয়স গোষ্ঠীর জনসংখ্যার 31% এরও বেশি প্রভাবিত করে।

কলকাতায় একটি মিডিয়া সচেতনতা কর্মশালার সময় হিল ফাউন্ডেশন দ্বারা আয়োজিত "অম্লতা -  করোড়োঁ লোগোঁ কি সমস্যা কা নিরাপদ সমাধান" বিষয়ে ডাঃ (প্রফেসর) অরূপ দাস বিশ্বাস এবং ডাঃ (প্রফেসর) অপূর্ব কুমার মুখার্জি এর কারণ, স্বাস্থ্যের উপর প্রভাব এবং নিরাপদ উপায় নিয়ে আলোচনা করেন।

ডাঃ অরূপ দাস বিশ্বাস, প্রাক্তন ডিরেক্টর, ইনস্টিটিউট অফ কার্ডিওভাসকুলার সায়েন্সেস, ইনস্টিটিউট অফ স্নাতকোত্তর মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং এসএসকেএম (পিজি) হাসপাতাল, কলকাতা আকর্ষণীয় আঞ্চলিক তথ্য প্রকাশ করেছেন যে, “পশ্চিমবঙ্গে জিইআরডি এবং অ্যাসিডিটি-সম্পর্কিত সমস্যাগুলির প্রকোপ ব্যাপক। প্রতি তিনজন বাসিন্দার একজন এই রোগে আক্রান্ত। অ্যাসিডিটি-সম্পর্কিত সমস্যাগুলির উচ্চ ঘনত্বের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ শীর্ষে রয়েছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে এই অঞ্চলটি এই অবস্থার সহজাত সংবেদনশীলতা প্রদর্শন করে বলে মনে হয়, যার ফলে একটি অনিরাপদ সংমিশ্রণ হয়।"

সুষম অ্যাসিডের মাত্রার তাৎপর্য তুলে ধরে, ডাঃ (প্রফেসর) অপূর্ব কুমার মুখার্জি বলেছেন, "সঠিক খাদ্য হজমের জন্য সর্বোত্তম পাকস্থলীর অ্যাসিড অপরিহার্য৷ তবে, হাইপার অ্যাসিডিটি হজম এবং সামগ্রিক স্বাস্থ্যকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে৷ পশ্চিমবঙ্গে, মাছের অত্যধিক ব্যবহার, ভাজা৷ এবং মশলাদার খাবার, চা, কফি, কার্বনেটেড পানীয় এবং অ্যালকোহল প্রায়শই অ্যাসিডিটি সংক্রান্ত সমস্যার দিকে পরিচালিত করে।"

ডাঃ মুখার্জি আরও উল্লেখ করেছেন, "এই ক্ষতিকারক জীবনযাত্রার অভ্যাস যেমন অপর্যাপ্ত ঘুম, অনিয়মিত কাজের সময়সূচী এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে এই ব্যাধিগুলির প্রকোপ বাড়ছে। অ্যাসিডিটি কার্যকরভাবে হ্রাস করাতে, নিয়মিত ব্যায়ামের রুটিন অবলম্বন করা, জাঙ্ক এবং মশলাদার খাবার এড়ানো এবং ভালভাবে হাইড্রেটেড থাকা অপরিহার্য প্রতিরোধমূলক ব্যবস্থা। উপরন্তু, কোন ঔষধ গ্রহণ করার আগে একজন  ডাক্তারের সাথে পরামর্শ করা সবসময় সুপারিশ করা হয়। উপলব্ধ ওষুধগুলির মধ্যে, রেনিটিডিন আলাদা, যা পেটে অ্যাসিড উৎপাদন হ্রাস করে অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্সের লক্ষণগুলি থেকে অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ প্রদান করে।"

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) হল একটি সাধারণ হজম সমস্যা যা তখন ঘটে যখন পেটের অ্যাসিড মুখগহ্বর  এবং পাকস্থলীর সংযোগকারী অন্ননালী টিউবের মধ্যে প্রবাহিত হয়। এটি অম্বল বা বুকে জ্বালাপোড়ার মতো অস্বস্তি সৃষ্টি করতে পারে। এটি বিরক্তিকর হতে পারে এবং সঠিকভাবে পরিচালিত না হলে আরও গুরুতর সমস্যা হতে পারে।

প্রাথমিক হজম এবং আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি 12-এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টির শোষণে পাকস্থলীর অ্যাসিডের প্রধান ভূমিকাকে স্বীকৃতি দিয়ে, বিশেষজ্ঞরা অ্যাসিডিটি-সম্পর্কিত ব্যাধিগুলির উত্থানের বিষয়ে মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেন। স্বাস্থ্যকর জীবনধারা পছন্দ গ্রহণ করা এবং উপযুক্ত এবং নিরাপদ চিকিৎসা বিকল্পগুলির জন্য পেশাদার নির্দেশিকা চাওয়ার মতো পদক্ষেপগুলি অনুশীলন করা উচিত।

Post a Comment

0 Comments