6/recent/ticker-posts

উচ্চতা থেকে পড়ে গুরুতর আহত রোগীর সফল চিকিৎসা: নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালের জটিল গোড়ালি অস্ত্রোপচার দ্রুত পুনরুদ্ধার সম্ভব করেছে*

#প্রিয়চিত্রসাথী নিউজ💐💐
কলকাতা: নারায়ণা হাসপাতাল, আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুর, ট্রমা চিকিৎসায় নতুন মানদণ্ড স্থাপন করছে, যেখানে ২০ বছর বয়সী গৌরব জৈন (গোপনীয়তার স্বার্থে নাম পরিবর্তন করা হয়েছে) এর সফল চিকিৎসা করা হয়েছে, যিনি উচ্চ উচ্চতা থেকে পড়ে গিয়ে শরীরের একাধিক হাড়  ফ্র্যাকচার হয়ে যায়। এই জটিল অর্থোপেডিক চিকিৎসাটি নারায়ণা হাসপাতাল, আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুরের অভিজ্ঞ চিকিৎসক দল দ্বারা পরিচালিত হয়েছে এবং এটি ট্রমা সার্জারিতে Early Appropriate Care (EAC)-এর একটি উজ্জ্বল উদাহরণ, যা দ্রুত পুনরুদ্ধারের পাশাপাশি জটিলতাগুলির ঝুঁকিও কমিয়েছে।

গৌরব জৈন নারায়ণা হাসপাতাল, আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুরে ভর্তি করা হয়, যেখানে তিনি বড় উচ্চতা থেকে পড়ে গিয়ে উভয় গোড়ালি, ডান পা, পিঠের নিম্নাংশ এবং মাথায় আঘাত পান। তাকে দ্রুত ইমারজেন্সি রুমে (ইআর) ভর্তি করা হয়, যেখানে তার পায়ে ব্যথা, ফোলা এবং গোড়ালিতে হাড়ের বিকৃতি দেখা যায় এবং তিনি পায়ের উপর ভর দিতে অক্ষম ছিলেন।

ভর্তির পর রোগীর প্রাণবন্ত লক্ষণগুলি স্থিতিশীল ছিল, তার গ্লাসগো কোমা স্কেল (GCS) স্কোর ছিল ১২/১৫, তবে তিনি বিভ্রান্ত ছিলেন এবং কেবলমাত্র উদ্দীপনায় প্রতিক্রিয়া দেখাচ্ছিলেন। প্রাথমিক পরীক্ষায় মাথার খুলিতে আঘাত, পিঠের নিচের অংশে ফোলা এবং উভয় গোড়ালিতে গুরুতর ক্ষতি ধরা পড়ে, যেখানে বাম গোড়ালির খোলা ক্ষতে হাড়ের টুকরো দেখা যাচ্ছিল।
চিকিৎসক দল দ্রুত পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করে এবং সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করে, যার মধ্যে সিটি স্ক্যান এবং এক্স-রে অন্তর্ভুক্ত ছিল। এতে ধরা পড়ে, ডান পায়ের মিডিয়াল এবং ল্যাটেরাল ম্যালিওলাসে ফ্র্যাকচার, যার সাথে টিবিয়াল এক্সটেনশন, এবং বাম পায়েও একই ধরনের ফ্র্যাকচার। এছাড়াও, রোগীর পিঠের L3 কশেরুকায় কম্প্রেশন ফ্র্যাকচার এবং মাথার খুলিতে সাবারাকনয়েড রক্তপাত এবং একটি ছোট সাবডুরাল হেমাটোমা ধরা পড়ে।

অর্থোপেডিক এবং রোবোটিক হাঁটু প্রতিস্থাপন বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ সুর্য উদয় সিং এবং নিউরোসার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ এস. সান্যালের নেতৃত্বে, চিকিৎসক দল ২৮ মে, ২০২৪-এ উভয় গোড়ালিতে ওপেন রিডাকশন এবং ইন্টার্নাল ফিক্সেশন (ORIF) করার সিদ্ধান্ত নেন। এই অস্ত্রোপচারটিতে গোড়ালির ফ্র্যাকচারগুলোকে সারিয়ে সেখানে প্লেট, স্ক্রু এবং সিন্ডেসমোটিক স্ক্রু স্থাপন করা হয়।

"দ্বিপাক্ষিক গোড়ালির ফ্র্যাকচার চিকিৎসা করা একটি চ্যালেঞ্জ, কারণ গোড়ালি জয়েন্টের চারপাশে জটিল লিগামেন্টগুলো থাকে যা ওজন বহন এবং গতিশীলতার জন্য দায়ী," বলেন ডাঃ সুর্য উদয় সিং। "এই ক্ষেত্রে সময়মতো হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, এবং আমরা আনন্দিত যে রোগী চিকিৎসায় এত ভালো সাড়া দিয়েছেন।"

অস্ত্রোপচারটি প্রায় ৪ ঘন্টা ধরে চলে এবং বাম গোড়ালির খোলা ক্ষত থেকে ইনফেকশন প্রতিরোধে ডেব্রাইডমেন্টও করা হয়। রোগীকে তার L3 কশেরুকার ফ্র্যাকচারের জন্য রক্ষণশীল চিকিৎসা দেওয়া হয়, যার মধ্যে ছিল বিশ্রাম এবং মেরুদণ্ডের সাপোর্টের জন্য লুম্বোস্যাক্রাল বেল্ট প্রয়োগ।

গৌরব জৈনের পরবর্তী সময়টি ছিল নির্বিঘ্ন। তাকে নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) একদিন রাখা হয় এবং তারপর সাধারণ ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। চিকিৎসক দল নিয়মিত ড্রেসিং পরিবর্তন করেন এবং দ্রুত গতিশীলতার জন্য আঙুলের নড়াচড়ার অনুশীলন শুরু করেন।

এই কেসটি ট্রমা সার্জারিতে Early Appropriate Care (EAC)-এর গুরুত্বের প্রমাণ। নারায়ণা হাসপাতাল দল EAC-এর সুবিধা নিয়ে রোগীর স্থিতিশীলতার পর দ্রুত অস্ত্রোপচার করে, যার ফলে দ্রুত হাসপাতাল ছাড় এবং স্বাভাবিক জীবনে ফিরে আসা সম্ভব হয়েছে।

নারায়ণা হেলথ গ্রূপের সিওও  আর. ভেঙ্কটেশ বলেন, "এই কেসটি আমাদের দলের দক্ষতা এবং উৎসর্গকে প্রদর্শন করে। নারায়ণা হাসপাতাল, আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুর জটিল ট্রমা চিকিৎসায় বিশ্বমানের সেবা প্রদান করছে।"

 গৌরব জৈন বর্তমানে আউটপেশেন্ট রিহ্যাবিলিটেশন করছেন এবং সম্পূর্ণ পুনরুদ্ধারের আশা করা হচ্ছে।

Post a Comment

0 Comments